Saturday, March 29, 2014

The Winner Stands Alone

মেরে হাথো, হুয়া যো কিস্সা শুরু,
উস্সে পুরা, তো করনা হ্যায় মুঝে ||


এই কথাটা বলা যতটা সোজা, করা ততটাই কঠিন | আমাদের মধ্যে কতজন নিজের জীবনের সফলতা বা অসফলতার দায়িত্ব মাথা পেতে নিতে পারবে? আমরা কতজন জীবনে যে রাস্তায় একলা চলা শুরু করেছিলাম, তার শেষ দেখার সাহস রাখি?

প্রশ্নটা কঠিন | তবে এর উত্তরও আমাদের জীবনের মধ্যেই লুকিয়ে আছে |

আমি সাধারনতঃ ব্লগের ব্যক্তিগত পোস্ট শেয়ার করি না | তবে ব্যতিক্রম, জীবনে মাঝেমধ্যে রাখা ভালো |

This is from my blog entry of 2nd January, 2012.

লুকিয়ে থাকার গল্প

"ক্ষুধার্ত, আমি পাহাড় থেকে নেমে এলাম। আমার পরণের কাপড় ময়লা। আমার দেহে রাত জাগার ক্লান্তি। কিন্তু আমার চোখে মুখে ভোরের আলো। আর আমার মনে আশা। কিসের তা জানিনা। জানলেও আমি ছাড়া আর কেউ জানবেনা। জানা আর অজানার মধ্যে কতোই বা তফাৎ।

আমি লুকিয়ে আছি। পৃথিবীর থেকে। কেউ জানেনা। কিন্তু নিজের কাছ থেকে সত্য গোপন করে লাভ নেই। লুকিয়েই আছি আমি...এবং অবশ্যই কারন আছে। তবে সেটা বলা শক্ত।

 তবে আমি ফিরব। খুব তাড়াতাড়ি। এবং সবাই জানবে। জানবে যে আমি ফিরেছি। আমি সেই দিনের স্বপ্ন দেখি। রোজ দেখি। আমি জানি, আমি ক্ষুধার্ত। আর আমার ক্ষুধা মিটবে, খুব তাড়াতাড়ি।


কিন্তু যতদিন না সেই দিন আসে, আমাকে লুকিয়ে থাকতে হবে। মানুষের থেকে। নিজের থেকে। "

-Jan 2nd '12


একটা সময় ছিল, জীবনের অনেকগুলো ব্যাপারই এলোমেলো হয়ে গিয়েছিল | লক্ষ্যভ্রষ্ট, নিজেকে প্রমাণ করার তাগিদে সরিয়ে নিয়েছিলাম অনেক কিছু থেকে | একদম একা হয়ে পড়েছিলাম | কারনটা অবশ্য নিজেরই কিছুটা হঠকারিতা আর স্বপ্নকে ছুঁতে চাওয়ার আশা | তা যাইহোক, সেই স্বপ্ন কে আমি পাইনি | একবার না, দ্বিতীয়বারের চেষ্টাতেও না | তারপর হঠাত মনে হয়েছিল নিজেকে এবার ভাঙা দরকার | তাই করেছিলাম | সরিয়ে দিয়েছিলাম মানুষজনকে অনেক দূরে | এতটা দূরে, যাতে তারা ফিরে আসার রাস্তাটাকে ঘৃণা করে | ভেবেছিলাম, 'যদি আমার কাছে হারাবার মতন কিছু না থাকে, তাহলে আমি আর নতুন করে কি হারব? সামনে যদি সত্যি কিছু থাকে, তাহলে সেটা জেতার রাস্তা |'

আমার প্ল্যান কাজ করলো | রাস্তা একদিন সত্যিই খুঁজে পেলাম | কিন্তু ততদিনে দেরী হয়ে গেছে | কয়েকটা মুখ বিবর্ণ, স্মৃতি থেকে বিচ্ছন্ন হয়ে গেছে |


অনেক সময় পর, আজ যখন গ্রেটার হায়দরাবাদের উঁচু উঁচু ফ্লাইওভার গুলো দিয়ে কাস্টমারের গাড়িতে করে ইন্সপেকশন থেকে ফিরি, বন্ধ এসি গাড়ির কাঁচের জানলাটার মধ্যে থেকে নিচে শহরটাকে মোহময় লাগে | ছোট ছোট বাড়িগুলো একই ধাঁচের | তবু জেগে আছে নিজেদের জীবনের গল্প নিয়ে |


আর মনে পড়ে, একসময় অন্ধকার, নীরবতা আর একাকিত্বকে আপন করে নিয়েছিলাম |

And it was worth the risk I took. Including the sacrifices.

No comments:

Post a Comment